এড

ফ্রিল্যান্সিং কি এবং কারা করে

 ফ্রিল্যান্সিং হলো একটি কোম্পানির নাম; আউটসোর্সিং এর মাধ্যমে যেখান কিছু সংখ্যক লোক কাজ দেয় এই কোম্পানি বা সাইটে এবং কিছু সংখ্যক লোক এই কাজগুলো করে থাকে একটি পারিশ্রমিকের বিনিময়ে।


আউটসোর্সিং হলো মূলত একটি প্রাতিষ্ঠানিক শব্দ যার অর্থ: কোনো কাজ ঐ কোম্পানি অথবা প্রতিষ্ঠানে কর্মরত কোনো কর্মচারীকে দিয়ে না করিয়ে বাহিরের কোনো ব্যাক্তি বা প্রতিষ্ঠান এর মাধ্যমে করায়। অর্থাৎ ফ্রিল্যান্সিং, ফাইবার ও আপওয়ার্ক ইত্যাদি হলো একেকটা কোম্পানি বা প্রতিষ্ঠান যাদের মাধ্যমে মানুষ আউটসোর্সিং করে পারিশ্রমিক পেয়ে থাকে। 

এগুলো একটি মুক্তপেশা এবং খুবই পরিশ্রমের কাজ। পাশাপাশি এসব কাজের জন্য খুবই অভিজ্ঞতা থাকার প্রয়োজন এবং বিদেশি ভাষার কথা বলা বা লিখার জ্ঞানও প্রয়োজন। এই কাজগুলোতে কেউ ফ্রিতে অর্থ প্রদান করে না। যেমন ধরুন: আপনি একটি কোম্পানি শুরু করলেন, এখন আপনার কোম্পানির জন্য কিছু ডিজাইন দরকার,  হতে পারে সেটা একটি লোগো, হতে পারে একটি ব্যানার অথবা একটি ওয়েবসাইট কিংবা একটি বিল্ডিং তৈরি প্ল্যান... এখন এগুলো আপনি কই পাবেন? হয়তো অনেক কাজ আপনি নিজেও পারেন কিন্তু আপনার এতো সময় নেই... এজন্যই অনলাইনে কিছু সাইট আছে সেখানে এগুলোর জন্য বিজ্ঞাপনের মতো বলা হয় বা কিছু লোক এগুলো করে দেয়ার জন্য রেডী থাকে এবং যারা এই কাজ গুলো করে দেয় এবং করার তাদেরকে নিয়েই এগুলো তৈরি হয়।

প্রথমতঃ কথাগুলো এজন্যই বললাম, আজকাল মানুষ অনলাইনের মাধ্যমে জুয়া খেলে বলে থাকে যে সে ফ্রিল্যান্সিং করছে বা আউটসোর্সিং করছে। তারা জুয়া খেলছে সেটা ঢাকার জন্য যে এটা বলছে বিষয়টি এমন নয়। তারা মূলত জানেই না বা বুঝেই না আউটসোর্সিং কি। তারা এই জুয়াকেই এটা ভাবে। এর কারণ হলো, বর্তমানে অনলাইন বা ইন্টারনেট এর মাধ্যমেই দু'টো কাজই হয় বিধায় তারা ভাবে এটাই বুঝি আউটসোর্সিং!

দ্বিতীয়ত বর্তমানে ইন্টারনেট এর সহজলভ্যতার কারণে এম.এল.এম. ব্যাবসায়ী নামে অনেক বেশি প্রতারক ছড়িয়ে গিয়েছে বাংলাদেশ সহ সারা বিশ্বে... অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের মানুষ অনেক শিক্ষিত না থাকায়, সচেতন কম থাকায়, অচেনা মানুষকে সহজেই বিশ্বাস করে ফেলায় এবং আমাদের জাতির মানুষ একটু অতিরিক্ত অভাবী ও প্রতারক হওয়ায় আমাদের দেশের মানুষ বেশিই প্রতারিত হয়।

আমি একটি অনলাইন সার্ভিসের দোকানে থাকায় প্রতিনিয়ত এমন অনেক ঘটনা জানি এবং শুনি... অনেক মানুষ আমার কাছে আসে এসব বিষয়গুলোকে নিয়ে কিন্তু আমার বুঝানোর ক্ষমতা কম থাকায় আমি এগুলো সবাইকে বুঝাতেও পারি না। অনলাইন জুয়া ও এমএলএম ব্যাবসা কখনোই আউটসোর্সিং এর কাজ নয়। আউটসোর্সিং অনেক উচ্চপদস্থ সম্মানিত পেশা যে উপার্জন ১০০% হালাল, যেটা একজন কৃষকের মতোই মাথার ঘাম ঝরিয়ে উপার্জন করা লাগে। অনুগ্রহ করে সবাই সাবধান থাকবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ