এড

হজের খুতবা বাংলা অনুবাদকারী মাওলানা ওয়াহিদুর রহমান

শিক্ষা বিডিঃ এবারের হজেও "খুতবাতুল আরাফার" (হজের খুতবার) বাংলা অনুবাদ করবেন মাওলানা আ.ফ.ম. ওয়াহিদুর রহমান। । ৯ জিলহজ্ব রোজ শনিবার ঐতিহাসিক আরফা ময়দান থেকে সৌদি বাদশার প্রতিনিধি আরবী ভাষায় হজের যে খুতবা দেবেন। যা পৃথিবীর ১৪টি ভাষায় সম্প্রচার করা হবে, তারমধ্যে বাংলা ভাষা অন্যতম।


 

মাওলানা ওয়াহিদুর রহমান বর্তমান কক্সবাজার জেলার রামু উপজেলার গর্জনিয়া পূর্ব‌ বোমাঙখিল গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা মাওলানা ইসমাইল। তিনি বর্তমানে সৌদি আরবে মক্কার ‘উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে’ পিএইচডি গবেষণায় রত আছেন। ১৯৯৮ সালে বাংলাদেশের প্রখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান ঢাকার তামিরুল মিল্লাত মাদরাসা থেকে হাদিস বিভাগে কামিল শেষ করে  ২০০০ ইং সালে ঐতিহ্যবাহী মাদরাসা সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকা থেকে কামিল তাফসীর বিভাগে চমৎকার ফলাফল নিয়ে উত্তীর্ণ হন।

এরআগে মাওলানা ওয়াহিদুর রহমান কক্সবাজারস্থ টেকনাফের সর্বোচ্চ বিদ্যাপীঠ রঙ্গিখালী দারুল উলুম মাদরাসা থেকে দাখিল ও দক্ষিণ চট্টগ্রামের উম্মুল মাদারিস খ্যাত চুনতি হাকিমিয়া আলিয়া মাদরাসা থেকে যথাক্রমে আলিম ও ফাজিল পরীক্ষায় সম্মানের সাথে উত্তীর্ণ হন। ১৯৯৯ থেকে ২০০৪ ইং সাল পর্যন্ত তিনি ঢাকা মোহাম্মদপুর গাউছিয়া ফাজিল ডিগ্রী মাদরাসায় আরবি প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন।

মাওলানা  ওয়াহিদুর রহমান রাজকীয় সৌদি সরকারের যুগান্তকারী পদক্ষেপ পৃথিবীর বিভিন্ন ভাষায় ‘খুতবাতুল আরাফার’‘ সম্প্রচার প্রকল্পে বাংলা অনুবাদক ও ভাষ্যকার হিসেবে ২০২০ ইং সালে প্রথম নিযুক্ত হন। অনুরূপভাবে ২০২১ সালের জন্যও পুনরায় দায়িত্ব প্রাপ্ত হন তিনি। সেই ধারাবাহিকতায় এ বছরও তিনিই এ দায়িত্ব পালন করবেন।

হজ্জ খুতবা বাংলা অনুবাদ ২০২২


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ