এড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪ cu admission 2024

শিক্ষা বিডিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২৩-২০২৪ (cu admission 2024) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২৩-২০২৪। চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট admission.cu.ac.bd তে প্রকাশ করা হবে এবং পাশাপাশি আমাদের শিক্ষাবিডি তেও পাওয়া যাবে। যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক তাদের অব্যশই আগে থেকে ভর্তি পরীক্ষা সম্পর্কে জানা উচিত। তাই আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রয়োজনীয় সকল তথ্য ও ভর্তি বিজ্ঞপ্তি নিয়ে বিস্তারিত আলোচনা করে বিস্তারিত জানার চেষ্টা করি।



আবেদন শুরু হবেঃ ০৪ জানুয়ারী ২০২৪ ইং এবং আবেদন চলবে ১৮ জানুয়ারী ২০২৪ পর্যন্ত। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মোট  ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে মোট ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে, যার মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি আর কোটার অধীন ৭৩৭টি।

আবেদন শুরুঃ ০৪ জানুয়ারী ২০২৪ ইং 

আবেদনের শেষঃ  ১৮ জানুয়ারী ২০২৪ ইং

আবেদন ফি: ৯৫০/- টাকা

ভর্তি পরীক্ষা:  ০২ থেকে ১০ মার্চ ২০২৪

প্রবেশ পত্র ডাউনলোড শুরু:  পরে জানানো হবে

আবেদন লিংক : admission.cu.ac.bd


ইউনিট পরিচিতি

নামপরিচিতি
এ ইউনিট A1সকল বিজ্ঞান ও জীববিজ্ঞান বিভাগ / ইনস্টিটিউট
বি ইউনিট Bকলা ও মানবিক অনুষদ
বি-১ ইউনিট B1উপ-ইউনিট
সি ইউনিট C1বিজনেস স্টাডিজ অনুষদ
ডি ইউনিট Dসামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগ
ডি-১ ইউনিট D1উপ-ইউনিট

ভর্তি পরীক্ষার ন্যূনতম যোগ্যতা

আবেদনকারীকে অবশ্যই ২০২১ সালে এসএসসি/সমমান এবং ২০২৩ সালে এইচএসসি/সমমান পাশ করতে হবে এবং নিন্মোক্ত যোগ্যতা অর্জন করতে হবে ।

এ ইউনিট –  এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৪.০০ পেতে হবে।

বি ও বি ১ ইউনিট:

বিজ্ঞান বিভাগ – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

মানবিক বিভাগ– এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.০০ পেতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

সি ইউনিট – এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৮.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ইউনিট- এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ৩.৫০ পেতে হবে।

ডি ১ সাব ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়ে মোট জিপিএ ৬.০০ হতে হবে । প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে অবশ্যই ২.৫০ পেতে হবে।

আবেদন করা যাবে আমাদের অফিসে এসে অথবা ঘরে বসে। আমাদের হোয়াটস এপ এর সাহায্যে

01911-214727

বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটেঃ shikkhabd.com

কিভাবে ভর্তি পরীক্ষার আবেদন করবেন নিজে নিজে সেই ভিডিও দেখে নিজে নিজে নিজে আবেদন করতে পারবেন।

ভিডিও


শিক্ষা বিষয়ক সকল তথ্য জানতে শিক্ষা বিডির সাথেই থাকুন। ভিডিওগুলো পাশাপাশি ফলো করুন আমাদের ফেসবুক পেজ এবং জয়েন করুন আমাদের ফেসবুক গ্রুপে। সাবস্ক্রাইব করুন শিক্ষা বিডির ইউটিউব চ্যানেলও  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ